বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড ২০১৪ সম্পর্কিত তথ্য

হাসনাইন হেইকেল জামি | ফেব্রুয়ারি ২৩, ২০১৪

IOI 2013

আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড ২০১৩, ব্রিজবেন, অস্ট্রেলিয়া। ফটো কার্টেসি - IOI।





আপডেট ৫: (মার্চ ২০, ২০১৪)

জাতীয় পর্যায়ের প্রতিযোগীতা সমাপ্ত হয়েছে। এ সম্পর্কিত বিস্তারিত রিপোর্ট পাওয়া যাবে এখানে

আপডেট ৪: (মার্চ ৯, ২০১৪)

বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড, জাতীয় পর্যায়ের ভেন্যু: University of Information Technology and Sciences (UITS), Behind American embassy. (ম্যাপ এবং পূর্ণ ঠিকানা)

তারিখ ও সময়: ২০ মার্চ ২০১৪, সকাল ৮টা।

জাতীয় পর্যায়ে অংশগ্রহণের জন্য যে ধরনের প্রস্তুতি দরকার সে সম্পর্কে জানতে ক্লিক করো এখানে

আপডেট ৩: (মার্চ ৩, ২০১৪):


অলিম্পিয়াডের ফলাফল


মার্চের ২০ তারিখ জাতীয় পর্যায়ের প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। বিভাগীয় পর্যায়ের বিজয়ী সবার সাথে ফোনে যোগাযোগ করা হবে, কেও জাতীয় পর্যায়ে অংশ নিতে না পারলে অপেক্ষমান তালিকার প্রতিযোগীদের সাথে যোগাযোগ করা হবে।

যেকোন প্রশ্নের জন্য যোগাযোগ কর: হাসনাইন হেইকেল জামি।


আপডেট ২:

প্রতিযোগীতা শেষ হয়েছে। অল্প কিছুদিনের মধ্যেই ফলাফল ঘোষণা করা হবে।

আপডেট ১:

প্রতিযোগিতা শুরু হবে সকাল ৯টায়। প্রতিযোগিদের সবাইকে ৮:৩০ এর মধ্যে উপস্থিত থাকতে হবে। প্রত্যেক প্রতিযোগী তার সাথে করে তার ক্লাসের প্রমান নিয়ে আসবে (বেতনের বই, রিপোর্ট কার্ড বা স্কুলের আইডি কার্ড এবং HSC পরীক্ষার্থীদের ক্ষেত্রে রেজিস্ট্রেশন কার্ড)। এর বাইরে কোন প্রবেশপত্র দরকার হবে না।

অনুষ্ঠান সূচীঃ

সকাল ৮:৩০ - প্রবেশ এবং রিপোর্টিং

সকাল ৯:০০ - অলিম্পিয়াড শুরু

সকাল ১১:৩০ - অলিম্পিয়াড শেষ

সকাল ১১:৪০ - প্রশ্ন উত্তর পর্ব ও সার্টিফিকেট বিতরন

দুপুর ১২:১৫ - অলিম্পিয়াডের সমাপ্তি

ভেন্যুঃ

ঢাকাঃ

University of Information Technology and Sciences, Main Campus

Address Jamalpur Twin Tower (Tower 2), (With Cambrian College) Baridhara View, GA - 37/1 Pragati Sharani, Baridhara J-Block, Dhaka 1212

Contact Person Mr Raihan Uddin Ahmed, Assistant Professor

চট্টগ্রামঃ

University of Information Technology and Sciences, Chittagong Campus

Address 40/1, Zakir Hossain Road, South Khulshi, Chittagong 4225 (Opposite of Women’s College) Contact Person Md Khaliluzzaman, Assistant Professor

সিলেটঃ

Metropolitan University

Address 7th Floor, Al-Hamra Shopping City, Hazrat Shahjalal Road, Zindabazar, Sylhet 3100

Contact Person Chowdhury Mokammel Wahid, Associate Professor

রাজশাহীঃ

University of Information Technology and Sciences, Rajshahi Campus

Address Ashraf Tower, 140 (New), D-462 (Old), (Near Fire Service and Civil Defence) P.O-GPO, P.S-Boalia, Rajshahi

Contact Person Abul Kalam Azad, Lecturer

খুলনাঃ

Khulna University of Engineering and Technology

Address: Department of CSE, KUET, Fulbari Gate

Contact Person Bishnu Sarker, Lecturer

বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের ডিভিশনাল বা বিভাগীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে আগামী ২৮শে ফেব্রুয়ারি, ২০১৪। একযোগে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী এবং খুলনা বিভাগে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা। এরপর মার্চের ২১ তারিখে ঢাকায় অনুষ্ঠিত হবে জাতীয় অলিম্পিয়াড। অলিম্পিয়াডে এইবারই প্রথম কিছু নতুন নিয়ম যুক্ত হচ্ছে। আর যারা প্রথমবারের মত অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে চাচ্ছ তাদের প্রস্তুতির জন্যই এই লেখা।

এইবারই প্রথমবারের মত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে দুইটি গ্রুপে। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসের ১ তারিখে যারা ক্লাস নাইন বা তার নিচের ক্লাস গুলোতে (ক্লাস এইট, ক্লাস সেভেন ইত্যাদি) পড়ছে তারা অংশগ্রহণ করবে “জুনিয়র” গ্রুপে। আর এর থেকে উপরের ক্লাস গুলোতে পড়ুয়ারা অংশ নেবে “সিনিয়র” গ্রুপে। দুই গ্রুপের প্রশ্ন আলাদা হবে। দুই গ্রুপ থেকে বিজয়ীরা অংশ নেবে জাতীয় অলিম্পিয়াডে। সেখানেও দুই গ্রুপ আলাদা ভাবে অংশ নেবে। কাজেই তুমি যদি বয়স কম বলে এতদিন ভয় পেয়ে এই অলিম্পিয়াডে অংশ না নিয়ে থাক, তাইলে এবার তোমার জন্যও সুযোগ থাকছে অলিম্পিয়াডে একটি মেডেল ছিনিয়ে নেওয়ার।

যদিও এই অলিম্পিয়াড হল প্রোগ্রামিং প্রতিযোগিতা, প্রোগ্রামিং না পারলেও তুমি কিন্তু বিভাগীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পার। বিভাগীয় প্রতিযোগিতায় পুরো পরীক্ষাই অনুষ্ঠিত হবে কাগজে কলমে। আর সেখানে জোর দেওয়া হবে মূলত গণিত, বিচ্ছিন্ন গণিত এবং তোমার বিশ্লেষণী ক্ষমতার উপরে।

বাংলাদেশের নাগরিক যে কোন ব্যক্তি এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে, শুধু তাকে দুইটি শর্ত পূরণ করতে হবে। প্রথমত, ২০১৪ সালের ১লা জুলাই তারিখে তার বয়স ২০ বা তার কম হতে হবে। দ্বিতীয়ত, ২০১৩ সালের ১৪ জুলাই এর আগে এইচ. এস. সি. বা সমমানের পরীক্ষায় পাশ করা যাবে না। তুমি যদি এই দুইটি শর্তই পূরণ করে থাক, তবে তুমি অবশ্যই অলিম্পিয়াডে অংশগ্রহণের যোগ্য। কাজেই যদি এখনও রেজিস্ট্রেশন করে না থাক, তাইলে এখনই করে ফেল এই ঠিকানায় - http://bdioreg.herokuapp.com

কিছু গুরুত্বপূর্ণ লিংক


হাসনাইন হেইকেল জামি

হাসনাইন হেইকেল জামি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের স্নাতক এবং একাধিক ন্যাশনাল প্রোগ্রামিং কন্টেস্টের চ্যাম্পিয়ন। বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং টিমের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।